বিনামূল্যে করোনা পরীক্ষার প্রস্তাব পরামর্শক কমিটির

0
122

বুথে গিয়ে সন্দেহভাজন কোভিড-১৯ রোগীর নমুনা পরীক্ষা বিনামূল্যে করার প্রস্তাব দিয়েছে এ সংক্রান্ত জাতীয় পরামর্শক কমিটি। বুধবার রাতে অনুষ্ঠিত কোমিটির সভায় এই প্রস্তাব দেয়া হয়। এছাড়া বাসায় গিয়ে নমুনা পরীক্ষা করার ক্ষেত্রে ৩০০ টাকা ফি নেয়ার পরামর্শ দিয়েছে পরামর্শক কমিটি।

তবে ইতিমধ্যে মন্ত্রণালয় নির্ধারিত ইউজার ফি পুনর্নির্ধারণ করে পরিপত্র জারি করেছে।

জাতীয় করিগরি পরামর্শক কমিটির সভাপতি অধ্যাপক ডা. মো. শহিদুল্লাহর সভাপতিত্বে সভায় বলা হয়েছে, সরকারিভাবে কোভিড-১৯ এর টেস্টের জন্য বর্তমানে ধার্যকৃত মূল্য পরিবর্তন করা প্রয়োজন। সন্দেহকৃত কোভিড-১৯ রোগী বুথে এসে টেস্টের জন্য নমুনা দেয়ার ক্ষেত্রে বিনামূল্যে এবং বাসায় স্বাস্থ্যকর্মী গিয়ে নমুনা সংগ্রহের ক্ষেত্রে ৫০০ টাকা থেকে কমিয়ে ৩০০ টাকা করার পরামর্শ প্রদান করা হয়।

এছাড়া কমিটি স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত লাইভ স্বাস্থ্য বুলেটিন চালু রাখার পক্ষে মত প্রদান করেছে। এর পাশাপাশি সপ্তাহে একবার গণমাধ্যমের উপস্থিতিতে প্রশ্নোত্তর পর্ব থাকা উচিত বলে কমিটির পক্ষ থেকে জানানো হয়।

সভায় বলা হয়, হাসপাতালে দায়িত্ব পালনের পর চিকিৎসকসহ স্বাস্থ্যকর্মীদের বিভিন্ন হোটেলে কোয়ারেন্টিনে থাকার ব্যবস্থা বর্তমানে হঠাৎ করে বন্ধ হয়ে যাওয়ায় তারা অসুবিধার সম্মুখীন হয়েছেন। স্বাস্থ্যকর্মীদের হাসপাতালে দায়িত্ব পালনের পর মানসম্মত প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের ব্যবস্থা করা প্রয়োজন, অন্যথায় শুধু স্বাস্থ্যকর্মীরাই নন, তাদের পরিবার-পরিজনও কোভিড-১৯ সংক্রমণের ঝুঁকিতে পড়তে পারেন।

এছাড়া কমিটির পক্ষ থেকে বলা হয়, কোভিড-১৯ সংক্রমণ প্রতিরোধে টিকার মাধ্যমে জনগণের মধ্যে রোগপ্রতিরোধ ক্ষমতা গড়ে তোলার কার্যক্রমের অংশ হিসেবে টিকার ট্রায়াল বাংলাদেশে হওয়া উচিত। টিকা আন্তর্জাতিক বাজারে এসে গেলে তা কীভাবে প্রথমেই বাংলাদেশে নিয়ে আসা যায়, তার বিস্তারিত পরিকল্পনা এখনই করা প্রয়োজন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here