বুকের দুধ খাওয়ানো মায়েরা যা খাবেন

0
298

মায়ের বুকের দুধে সব ধরনের পুষ্টি উপাদান থাকে। শিশুর জন্মের পর ছয় মাস বয়স পর্যন্ত বুকের দুধ হচ্ছে সবচেয়ে ভালো খাবার। ছয় মাস পর পরিপূরক খাবারের পাশাপাশি মায়ের বুকের দুধ খাওয়াতে হবে ২ বছর পর্যন্ত। বুকের দুধ শিশুর জন্য উৎকৃষ্ট, বিশুদ্ধ, নিরাপদ ও রোগ প্রতিরোধকারী খাবার।

তবে বুকের দুধ খাওয়ানো মায়ের শরীরে যদি আয়োডিন, ভিটামিন এ, সেলেনিয়াম ও বি–ভিটামিনগুলোর ঘাটতি থাকে তবে বুকের দুধেও এসব উপাদানের অভাব দেখা দেয়।

তাই স্তন্যদায়ী মায়ের অপুষ্টি রোধে এবং বুকের দুধের গুণগত মান ঠিক রাখতে মায়েদেরকেও খাবারের প্রতি বিশেষ নজর দিতে হবে। বেশিরভাগ মা জানেন না যে, শিশুকে বুকের দুধ খাওয়ানোর এই সময়টায় তাকে কী ধরনের খাবার খেতে হবে।

আসুন জেনে নিই বুকের দুধ খাওয়ানো মায়ের খাবার সম্পর্কে-

১. প্রতিবার শিশুকে বুকের দুধ পান করানোর আগে এক থেকে দুই গ্লাস পানি পান করে নেবেন। এছাড়া তরলজাতীয় খাবার যেমন-দুধ, স্যুপ, ফলের রস, রসাল ফল ও পানিসমৃদ্ধ সবজি খেতে পারেন।

২. প্রতিদিন দুধ বা দুগ্ধজাতীয় খাবার, ডিম, মাছ, মাংস, ডাল বা ডালজাতীয় খাবার খেতে হবে। এতে প্রোটিন, ফ্যাটি অ্যাসিড, ক্যালসিয়াম এবং বি–ভিটামিনগুলো ছাড়াও অন্যান্য প্রয়োজনীয় পুষ্টি চাহিদা পূরণ হবে।
৩. মা ও শিশু উভয়ের শরীরে ভিটামিন ডি প্রয়োজন। তাই প্রতিদিন কিছুক্ষণ সূর্যের আলোয় থাকবেন।

৪. প্রতিদিন গাঢ় সবুজ ও রঙিন শাকসবজি এবং মৌসুমী ফল খেতে পারেন। এছাড়া ক্যালসিয়াম, আয়রন, বিটা ক্যারোটিন, ভিটামিন সির চাহিদা পূরণ করে এমন খাবার খেতে হবে।

৫. শিশুর স্বাভাবিক বৃদ্ধি ও মানসিক বিকাশ অব্যাহত রাখতে আয়োডিনযুক্ত লবণ খেতে হবে।

৬. এ সময় অতিরিক্ত তেলে ভাজা ও মসলাযুক্ত, চা-কফি পান থেকে বিরত থাকা ও তামাক পরিহার করতে হবে।

৭. কোনো ধরনের ওষুধ খাওয়ার আগে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

লেখক: ডা. সোনিয়া সিদ্দিকা
গাইনি কনসালট্যান্ট, গণস্বাস্থ্য কেন্দ্র।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here