অনলাইনে চলছে স্টার্টআপদের মেনটরিং সেশন

0
44

সাইফ আহমাদ ০৩ সেপ্টেম্বর ২০২০,

অনলাইনে চলছে স্টার্টআপদের মেনটরিং সেশন

ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে চার দিনব্যাপী স্টার্টআপদের মেনটরিং সেশন শুরু হয়েছে।

তথ্যপ্রযুক্তি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের আওতায় উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ প্রকল্প (আইডিয়া) অনলাইনে এ সেশনের আয়োজন করেছে।

প্রোগ্রামে অংশ নিচ্ছে প্রায় ৪৪টি স্টার্টআপ প্রতিষ্ঠান এবং প্রতিষ্ঠানগুলো থেকে অংশ নিচ্ছে ৭০ জনেরও বেশি প্রশিক্ষণার্থী।

মেনটরিংয়ের মাধ্যমে স্টার্টআপ অ্যাকসেলেরেশন বিষয়ে ‘আইডিয়েশন থেকে ফান্ডিং’ নামক এ মেনটরিং প্রোগ্রাম উদ্বোধন করেন তথ্যপ্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব, আর সভাপতিত্ব করেন আইডিয়া প্রকল্পের পরিচালক সৈয়দ মজিবুল হক।

প্রধান অতিথির বক্তব্যে জিয়াউল আলম বলেন, স্টার্টআপদের জন্য যথোপযুক্তভাবে গাইডেন্স প্রয়োজন। সরকার স্কিল ডেভেলপমেন্ট, প্রশিক্ষণ ইত্যাদি বিষয়ে নিয়মিতভাবে উৎসাহিত করে যাচ্ছে। প্রশিক্ষণের বিকল্প নেই। আমাদের যে কোনো প্রশিক্ষণেই ধৈর্যশীল ও মনোযোগী হওয়া উচিত। দেশের প্রথমসারির ও প্রতিষ্ঠিত স্টার্টআপদের ফাউন্ডার ও সিইওরা রিসোর্স পারসন হিসেবে ‘আইডিয়েশন থেকে ফান্ডিং’ নামক এ মেনটরিং প্রোগ্রামটির সেশনগুলো পরিচালনা করবেন।

সভাপতির বক্তব্যে সৈয়দ মজিবুল হক বলেন, স্টার্টআপদের জন্য মেনটরিং খুবই গুরুত্বপূর্ণ। তিনি বলেন, আইডিয়া প্রকল্পের মাধ্যমে বিনামূল্যে এ মেনটরিং প্রোগ্রামটিতে স্টার্টআপদের জন্য মার্কেটিং, প্রোডাক্ট ডেভেলপমেন্ট, ফাইন্যান্সসহ নানা বিষয় অন্তর্ভুক্ত থাকবে। এ কার্যক্রমের মাধ্যমে অংশগ্রহণকারী স্টার্টআপরা বিভিন্ন বিষয়ে জ্ঞান অর্জনের মাধ্যমে উপকৃত হবেন।

অনলাইনে অনুষ্ঠিত এ মেনটরিং প্রোগ্রামে মোট ১৪টি সেশন আয়োজিত হবে। এ আয়োজনের প্রথম দিনের বিষয়গুলো ছিল- মেনটরিংয়ের মেথোডলজি ও পরিচিতি পর্ব, স্টার্টআপ বিজনেস ভিশন এবং লিগ্যাল ও মেধাস্বত্ববিষয়ক ৩টি টপিক।

২ সেপ্টেম্বর আলোচনার বিষয়গুলো- কাস্টমার ডেভেলপমেন্ট, জনবল নিয়োগ ও টিম ডেভেলপমেন্ট এবং প্রোডাক্ট ডেভেলপমেন্ট। ৩ সেপ্টেম্বর মেনটরিং সেশনের বিষয়গুলো- প্রোডাক্ট স্কেলআপ ও মার্কেট, ব্র্যান্ডিং ও ডিজাইন, স্টার্টআপ গ্রোথ এবং ডিপ টেক কোম্পানি। ৫ সেপ্টেম্বর অর্থাৎ শেষ দিনের সেশনটির বিষয়গুলো হবে- ফাইন্যান্সিয়াল মডেলস ও ভ্যালুয়েশন, রেভিনিউ, ইকুইটি ও ফান্ডিং এবং ফাউন্ডার শো-কেস।

চার দিনব্যাপী এ মেন্টরিং প্রোগ্রামে মেনটর হিসেবে উপস্থিত থাকছেন ১৪ জন অভিজ্ঞ মেনটর। এটি চলবে ৫ সেপ্টেম্বর পর্যন্ত। পুরো আয়োজনটি সকাল ১০টা থেকে ‘স্টার্টআপ বাংলাদেশ’-এর অফিসিয়াল ফেসবুক পেজে লাইভ সম্প্রচার হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here