চুমুকে কাটিয়ে ফেলুন শীতবোধ, বাড়িয়ে নিন রোগ প্রতিরোধ ক্ষমতাও

0
298
রোগ প্রতিরোধে সাহায্য করে স্বাস্থ্যকর পানীয়।



চুমুকে কাবু করুন শীতবোধ, বাড়ান রোগ প্রতিরোধ ক্ষমতা

বলিউডের নায়িকাদের দেখেছেন! এই ঠাণ্ডায় কেমন তরতাজা হয়ে বিকিনি-ব্রালেট পরে ঘুরে বেড়াচ্ছেন। অতিমারি, কিচ্ছুটি করতে পারছে না। শীত কাঁপুনি ধরাচ্ছে না শরীরে। ভ্যাকসিন কাজ করল কি করল না তাতে আদৌ যায় আসে না কিছু। ফিটনেস নিয়ে নিজেদের উপরই অশেষ আস্থা আলিয়া ভট্ট, দিশা পাটানি, সারা আলি খানের মতো নায়িকাদের। আর আপনি! নায়িকাদের সাহস দেখে দীর্ঘশ্বাস ফেলেই কাটিয়ে দেবেন শীতকাল? নাকি একটু চেষ্টা করবেন। চাইলে এই ফিটনেস আর স্বাস্থ্যকর আত্মবিশ্বাস কিন্তু, যে কোনও সময় হস্তগত হতে পারে আপনারও। খাটুনি নেই তেমন। আয়েস করে বাড়িতে বসে মুখের কাছে এগিয়ে দেওয়া পানীয়তে চুমুক দিয়েও হয়ে উঠতে পারেন নীরোগ। শীতের আয়েস মাথায় রেখেই পুষ্টিবিদরা সাজিয়ে দিলেন তিনটি বলবর্ধক পানীয়। যা খেয়ে শীতবোধ তো কমবেই, বাড়বে রোগের সঙ্গে লড়াই করার ক্ষমতাও। Health Tips

সোনালি দুধ

দুধের সঙ্গে হলুদ দিয়ে তৈরি সোনালি রঙের স্বাস্থ্য পানীয়। তবে শুধু দুধ আর হলুদ নয়, পুষ্টিগুণ সম্পন্ন নানা ভেষজ আর মশলা যেমন দারচিনি, আদা, কালো মরিচও থাকবে এই পানীয়তে। প্রত্যেকটি উপাদানই অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ। যা সাধারণ ঠাণ্ডা লাগার ধাত থেকে দূরে রাখে শরীরকে। সার্বিক স্বাস্থ্যের উন্নতিও ঘটায়। এই শীতে ঠাণ্ডা লেগে যদি কারও কাঁচা সর্দির সমস্যা হয়, তবে তার জন্য অব্যর্থ এই পানীয়। জানাচ্ছেন পুষ্টিবিদ গরিমা গয়াল।


টমেটো স্যুপ

জিভে জল এলো তো!মনে মনে ভাবছেন চেনাশোনা জিভে জল আনা স্যুপ যে স্বাস্থ্যও ভাল রাখতে পারে, জানা ছিল না তো। পুষ্টিবিদ জানাচ্ছেন, শুধু স্বাস্থ্য ভাল রাখাই নয়, ওজন ঝরাতেও বেশ উপযোগী টমেটো স্যুপ। ভিটামিন এ, বি, সি তো আছেই। তার সঙ্গে সোডিয়াম, সালফার, জিঙ্ক, পটাসিয়ামের মতো খনিজ উপাদানও থাকে এই স্যুপে। দিনে একবার এক বাটি টমেটো স্যুপ শরীরকে ভিতর থেকে উষ্ণ রাখতে সাহায্য করে। ওজন ঝরাতে কাজে দেয়। ভাল রাখে হৃদযন্ত্রের স্বাস্থ্যও।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here