বসন্তে ত্বকের আর্দ্রতা ধরে রাখবেন যেভাবে

0
110

বসন্ত ব্যাপারটাই কেমন যেন! আবহাওয়া একেবারে অন্যরকম- এই ঠান্ডা তো এই গরম। আবহাওয়ার এই লুকোচুরি খেলা কিন্তু ঠিকই টের পাচ্ছে আমাদের ত্বক। ঠান্ডা-গরমের এ সময় ত্বকের বিশেষ পরিচর্যা প্রয়োজন। নইলে ত্বক তার স্বাস্থ্য হারায়, আর সেই সঙ্গে নষ্ট হয় তার সৌন্দর্য।

দিনে ও রাতে আবহাওয়ার চরিত্র দুই রকম বলে ত্বকের পরিচর্যাও হবে দু ধরনের

রূপবিশেষজ্ঞরা জানাচ্ছেন, দিনে ও রাতে যেহেতু আবহাওয়ার চরিত্র দুই রকম তাই ত্বকের পরিচর্যাও হতে হবে দু ধরনের। আর এর বড় পরিবর্তনটা করতে হবে ত্বকের আর্দ্রতা ধরে রাখার ক্ষেত্রে। রূপবিশেষজ্ঞ তানজিমা শারমিন জানান, দিনের বেলা রোদের তীব্রতা থেকে ত্বক বাঁচাতে ময়েশ্চারাইজার হিসেবে অবশ্যই রোদ প্রতিরোধী লোশন ও ক্রিম বেছে নিতে হবে। তিনি বলেন, এ সময় লোশন ও ক্রিমের সান প্রোটেকশন ফ্যাক্টর বা এসপিএফ- এর মাত্রা ৫ হলেই যথেষ্ট।বিজ্ঞাপন

আবহাওয়াগত কারণেই এই বসন্ত দিনে ঠোঁট থাকবে শুষ্ক। শুকনো ঠোঁট সতেজ রাখতে শীতের মতোই লিপবাম ব্যবহার করতে হবে। এ ক্ষেত্রে মনে রাখতে হবে, লিপবাম যেন এসপিএফ-৫ যুক্ত হয়।

বসন্তে ধুলোবালির পরিমাণ বেশি থাকার ফলে সারা দিনের জন্য তৈরি হয়ে বের হওয়ার পরেও চেহারা বিবর্ণ হয়ে ওঠে

বসন্তে ধুলোবালির পরিমাণ বেশি থাকে। ফলে সকাল বেলা সারা দিনের জন্য তৈরি হয়ে বাড়ি থেকে বের হওয়ার পরেও দেখা যায় চেহারা বিবর্ণ হয়ে উঠেছে। চেহারা বিবর্ণ হওয়া ঠেকাতে মাঝে মাঝে পানির ঝাপটা দেওয়া যেতে পারে। এতে চেহারার ক্লান্তি ভাব কেটে গিয়ে তরতাজা দেখাবে। আর একটি কাজ করা যেতে পারে। পানির ঝাপটা দেওয়ার পর ভালোভাবে মুখ মুছে আবারও ময়েশ্চারাইজার ব্যবহার করা। এর জন্য ব্যাগে ছোট সানস্ক্রিন টিউব এবং লিপবাম রাখুন।

সারাদিন রোদ যেমনই থাক রাতের দিকে কিন্তু ঠান্ডা পরে এখন বেশ। ফলে রাতের ত্বক চর্চার জন্য দিনের চেয়ে একটু ভারী ময়েশ্চারাইজার বেছে নিতে হবে। এ ছাড়া নাইট ক্রিমও ব্যবহার করা যেতে পারে রাতের ত্বক চর্চার জন্য।

এ সময় ত্বকের আর্দ্রতা ধরে রাখার কিছু টিপস

ময়েশ্চারাইজার ব্যবহার

ত্বকের ধরন বুঝে ময়েশ্চারাইজার ব্যবহার করুন
  • ত্বকের ধরন বুঝে ময়েশ্চারাইজার ব্যবহার করুন।
  • রাতে ময়েশ্চারাইজার ব্যবহারের ক্ষেত্রে যাদের ত্বক শুষ্ক তারা তেলযুক্ত এবং যাদের ত্বক তেলযুক্ত তারা পানিযুক্ত ময়েশ্চারাইজার ব্যবহার করুন।
  • দিনের বেলা ময়েশ্চারাইজার ব্যবহারের ক্ষেত্রে সব ধরনের ত্বকে পানিযুক্ত ময়েশ্চারাইজার ব্যবহার করুন।
  • যখনই ময়েশ্চারাইজার ব্যবহার করবেন তখনই মুখ ভালোভাবে পানি দিয়ে ধুয়ে নিন।
  • যাদের মুখে ময়েশ্চারাইজার ব্যবহারের পর তৈলাক্ত ভাব ফুটে উঠবে তারা ময়েশ্চারাইজার লাগিয়ে মুখে পানির ঝাপটা দিয়ে বাড়তি ময়েশ্চারাইজার ধুয়ে নিতে পারেন।

বিজ্ঞাপন

প্রাকৃতিক উপাদান ব্যবহার

সকালে ঘুম থেকে উঠে বেশি পানি দিয়ে মুখ ধুয়ে নিন
  • সকালে ঘুম থেকে উঠে বেশি পানি দিয়ে মুখ ধুয়ে নিন।
  • শুষ্ক ত্বকের অধিকারীরা পাকা কলা বা পাকা পেঁপের সঙ্গে কয়েক ফোঁটা মধু মিশিয়ে মুখে ১০ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।
  • তৈলাক্ত ত্বকে শসা, আপেল ও কমলার রস এবং টক দই এক সঙ্গে মিশিয়ে লাগিয়ে ১০ মিনিট পর ধুয়ে ফেলুন ভালো করে।
  • রাতে টোনার দিয়ে ভালোভাবে ত্বক পরিষ্কার করে নিন। টোনার হিসেবে কাঁচা দুধ ব্যবহার করতে পারেন।
তৈলাক্ত ত্বকে শসা, আপেল ও কমলার রস এবং টক দই এক সঙ্গে মিশিয়ে লাগিয়ে ১০ মিনিট পর ধুয়ে ফেলুন ভালো করে

বলে রাখা ভালো, এক দিন বা হঠাৎ হঠাৎ একদিন ত্বকের পরিচর্চা করে তেমন কিছু হবে না। ত্বকের পরিচর্চা করা উচিত নিয়মিত। তবে ঘরে ত্বক পরিচর্চা করতে গিয়ে যদি কোনো সমস্যা দেখা দেয় তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here